বরেন্দ্রভূমিতে তুলা চাষের অপার সম্ভাবনা

0

মোঃ আলেক উদ্দীন দেওয়ান, স্টাফ রিপোর্টার।চাঁপাইনবাবগঞ্জে উচ্চ মূল্যের তুলা ফসলের উৎপাদন বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জের উচ্চ বরেন্দ্র ভূমিতে তুলা চাষের অপার সম্ভাবনা রয়েছে। সেচের অভাবে যেসব উঁচু জমিতে ধান হয়না; সেসব জমিতে সেচ ছাড়া বা একেবারেই কম সেচে তুলা উৎপাদন হচ্ছে। বরেন্দ্র অঞ্চলে যেখানে প্রতিবছর আশঙ্কাজনকহারে পানির স্তর নিচে নেমে ভয়ংকর অবস্থার সৃষ্টি হতে যাচ্ছে ; সেখানে সেচ ছাড়া তুলা চাষ পরিবেশ বান্ধব ও বরেন্দ্র এলাকার জন্য একটি উপযুক্ত ফসল হিসেবে বিবেচিত হতে পারে। এছাড়া তুলনামুলক লাভজনক ফসল হওয়ায় ক্রমশ জনপ্রিয় হচ্ছে চাষিদের কাছে।
বরেন্দ্র এলাকায় উচ্চমূল্যের তুলা ফসলের উৎপাদন বৃদ্ধি বিষয়ক এক কর্মশালায় এসব কথা তুলে ধরেন বক্তারা। ১৯ মার্চ শনিবার নাচোল উপজেলা পরিষদ মিলনায়তনে তুলা গবেষনা চাঁপাইনবাবগঞ্জ কেন্দ্রের আয়োজনে এবং তুলার গবেষনা উন্নয়ন ও প্রযুক্তি হস্তান্ত প্রকল্পের অর্থায়নে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণারয়ের গবেষনা অনুবিভাগের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক কৃষিবিদ আখতারুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম সহ আরো অনেকেই ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে