সোমবার আসতে পারে সয়াবিন

0

ডেস্ক নিউজ ঃ মূল্য সমন্বয়ের পরও রাজধানীর বাজারগুলোতে মিলছে না সয়াবিন তেল। সোমবার এ তেল হাতে আসতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কারওয়ান বাজার ও হাতিরপুল বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, খুচরা ব্যবসায়ীদের নতুন করে তেল সরবরাহ করেননি সংশ্লিষ্টরা। তেলের জন্য অপেক্ষা করছেন ব্যবসায়ীরা।
একাধিক খুচরা ব্যবসায়ী দৈনিক বাংলাকে জানান, শনিবার ব্যাংক বন্ধ। রোববার ব্যাংকে চাহিদাপত্রের (ডিও) টাকা জমা দেয়ার পর সোমবার তেল পাওয়া যেতে পারে।
এমন বাস্তবতায় গত কয়েক দিনের মতো শনিবারও তেলের জন্য দোকানে দোকানে ঘুরতে দেখা গেছে ক্রেতাদের। তাদের একজন কারওয়ান বাজারে আসা রফিকুল ইসলাম।
দৈনিক বাংলাকে তিনি বলেন, ‘হাতিরপুল, গ্রিন রোডের ৮ থেকে ১০টি দোকান ঘুরেও কোথাও তেল না পেয়ে এখানে এসেছি, কিন্তু এখানেও একই অবস্থা। গতকাল (শুক্রবার) বাজারে শুনলাম আজ থেকে তেল পেতে সমস্যা হবে না, কিন্তু কোথাও সয়াবিন তেল পাইনি।’
রফিকুল বলেন, ‘সরিষার তেল যে কিনব, সেটার দাম আরও চড়া। এক লিটার ২৮০ থেকে ৩০০ টাকা। দুই-তিনটি দোকানে পাঁচ লিটারের রাইস ব্র্যান অয়েল, সানফ্লাওয়ার আছে, তবে এসব তেলের দাম আরও বেশি।’
সয়াবিন তেলের সরবরাহ কম থাকায় বিকল্প এসব তেলেরও ঘাটতি তৈরি হয়েছে। ফলে এগুলোর দামও বেড়েছে।

কোন তেলের দাম কত
কারওয়ান বাজারের বিভিন্ন দোকানে দেখা যায়, অলইটালিয়া ব্র্যান্ডের সূর্যমুখী তেলের পাঁচ লিটারের দাম ১ হাজার ৮৭৫ টাকা। পাঁচ লিটারের সেফের সূর্যমুখী তেল ১ হাজার ২২০, কিংসের ১ হাজার ২২০ এবং অলিয়া ব্র্যান্ডের তেল দেড় হাজার টাকায় বিক্রি হচ্ছে।
এ ছাড়া এসিআইয়ের রাইস ব্র্যান অয়েলের পাঁচ লিটার ৯০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
অলিভ অয়েলের দাম সাধারণ ক্রেতার নাগালের বাইরে। ল্যান্ডের পাঁচ লিটারের অলিভ অয়েল ৫ হাজারে বিক্রি হচ্ছে। রয়েল ব্র্যান্ডের একই তেলের চার লিটার বেচা হচ্ছে ৩ হাজার টাকায়।
প্রেক্ষাপট
গত বৃহস্পতিবার বাণিজ্যসচিবের সঙ্গে মিলমালিকদের বৈঠকের পর সয়াবিন ও পাম অয়েলের দাম নির্ধারণ করে সরকার।
নির্ধারিত দাম অনুযায়ী, ভোক্তাপর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৮ ও খোলা সয়াবিনের প্রতি লিটার ১৮০ টাকায় বিক্রি হবে।
এর আগে বোতলজাত এক লিটার সয়াবিনের দর ছিল ১৬০ টাকা। খোলা তেল ছিল ১৩৬ টাকা লিটার।
অর্থাৎ আগের চেয়ে বোতলজাত সয়াবিন তেলে লিটারপ্রতি ৩৮ টাকা ও খোলা তেলে লিটারপ্রতি ৪৪ টাকা বেড়েছে।
পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৯৮৫ টাকা। আগে পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ৭৬০ টাকা।
সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি লিটার পাম অয়েল বিক্রি হবে ১৭২ টাকায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে