রাসিকের নিকট নগর যুব কাউন্সিল গাইডলাইন হস্তান্তর

0

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিটি কর্পোরেশনের নিকট নগর যুব কাউন্সিল গাইডলাইন হস্তান্তর ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে নগরভবনের সিটি হল সভাকক্ষে সিরাক বাংলাদেশ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

রাজশাহী সিটি কর্পোরেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে রাসিকের প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২নং সংরক্ষিত আসনের কাউন্সিলর আয়েশা খাতুন, সচিব মশিউর রহমান, নগর পরিকল্পনাবিদ বনি আহসান, সিরাক বাংলাদেশের সহকারী পরিচালক (প্রোগ্রাম) সেলিম মিয়া, প্রোগাম অফিসার নাহিদুর রহমান, প্রোগ্রাম সহকারী শাহাদত হোসাইন উপস্থিত ছিলেন।

সিরাক-বাংলাদেশ ১৯৯১ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই মানবাধিকার, বাল্যবিবাহ ও যৌন সহিংসত রোধ, নারী, শিশু ও তরুণদের দক্ষতাবৃদ্ধি, গণতান্ত্রিক সচেতনতা, কর্মমুখী শিক্ষা স্বাস্থ্য অধিকার, শিক্ষার নিশ্চিতকরণের লক্ষ্যে সরকারের সাথে সমন্বয়ের মাধ্যমে সারাদেশে সুনামের সাথে বিভিন্ন প্রকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। এছাড়াও জাতিসংঘের ঊঈঙঝঙঈ এর সাথে বিশেষ পরামর্শক প্রতিষ্ঠানে হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে তরুণদের নীতি ও উন্নয়নমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। সংস্থাটি সরকারের সমাজসেবা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরোতে নিবন্ধিত।

তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চারটি সিটিতে ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, নারায়ণগঞ্জে নগর যুব কাউন্সিল গঠন করা যেখানে তরুণরা নগররের উন্নয়ন কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণের লক্ষ্যে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে সমবয়সীদের মনোনীত ও নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবেন যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে