ভোগান্তিতে রাজশাহীর মানুষ সোনা মসজিদ ইমিগ্রেশন রুট বন্ধ

0

নিজস্ব প্রতিবেদক: করোনার প্রকোপ কমে গেছে। ভারত যাওয়ার ক্ষেত্রে সবধরনের ভিসা চালু হয়েছে। খুলে দেওয়া হয়েছে দুই দেশের বেশ কয়েকটি ইমিগ্রেশন রুট। কিন্তু এখনো বন্ধ চাঁপাইনবাবগঞ্জের সোনা মসজিদ ইমিগ্রেশন রুট।

গুরুত্বপূর্ণ এই রুট বন্ধ থাকায় রাজশাহী অঞ্চলের বাসিন্দাদের বহুপথ ঘুরে বিমানে অথবা বেনাপোল দিয়ে ভারতে যেতে হচ্ছে। এতে ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে এই অঞ্চলের ভারতগামী যাত্রীদের।

রাজশাহী অঞ্চলের ভুক্তভোগী লোকজন জানিয়েছেন, সোনা মসজিদ ইমিগ্রেশন রুট দিয়ে ভারত থেকে পণ্য আমদানি চলমান থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার বন্ধ রয়েছে।

সোনা মসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট সূত্রে জানা গেছে, ২০২০ সালের ১৫ মার্চ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সোনা মসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী যাতায়াত বন্ধ করে দেয় সরকার। করোনা

তবে এতে শুধুমাত্র ভারত থেকে পাসপোর্ট যাত্রীরা এই চেকপোস্ট ব্যবহার করে দেশে আসতে পারছেন। কিন্তু ভারতের অভ্যন্তরে সমস্যার কারণে এই রুট ব্যবহার করে ভারতে যেতে পারছেন না বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা। সোনা মসজিদ ইমিগ্রেশন যাত্রী যেতে কোনো বাধা না দিলেও ভারতীয় ইমিগ্রেশন নিতে চায় না বলে জানা গেছে।

সোনা মসজিদ স্থলবন্দরের আমদানি-রফতানিকারক মোজাম্মেল হক বলেন, সোনা মসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট বন্ধের কারণে স্থলবন্দরের ব্যবসায়ীরা ভোগান্তির মধ্যে পড়েছেন। আগে ভারতে গিয়ে মালামাল দেখে আমদানি করতাম। কিন্তু এখন আর তা হয় না। ভারতের ব্যবসায়ীরা পণ্য দেখায় একটা, আর পাঠায় আরেকটা। এতে করে আমাদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে। গুনতে হচ্ছে লোকশান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে