গুঁড়া দুধের লালমোহন মিষ্টির রেসিপি

0

লাইফস্টাইল ডেস্ক: মিষ্টি খেতে কে না পছন্দ করেন। আর তা যদি হয় লালমোহন মিষ্টি তাহলে তো কথায় নেই! সাধারণত কমবেশি সবাই দোকান থেকে কিনেই মিষ্টি খান, তবে চাইলে ঘরেও কিন্তু স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে নিতে পারবেন এই মিষ্টি। জেনে নিন গুঁড়া দুধের লালমোহন মিষ্টির সহজ রেসিপি-

উপকরণ

১. গুঁড়া দুধ ১ কাপ
২. বেকিং পাউডার আধা চা চামচ
৩. ঘি ১ চা চামচ ও
৪. এলাচ গুঁড়া আধা চা চামচ।

পদ্ধতি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে এর সঙ্গে একটা ফেটানো ডিম দিয়ে মাখিয়ে নরম একটা ডো বানিয়ে রেখে দিন ৫ মিনিটের জন্য। চুলায় একটি প্যান বসিয়ে তাতে পানি ২ কাপ,চিনি-১কাপ দিয়ে জ্বাল করে সিরা বানিয়ে নিতে হবে।

অল্প সময় জ্বাল দিয়ে সিরা চুলা থেকে নামিয়ে নিন। সিরাটা পাতলাই থাকবে। বেশি ঘন সিরার দরকার নেই। সিরার রংটা সুন্দর হওয়ার জন্য চিনির সিরায় সামান্য জাফরান মিশিয়ে দিতে হবে।

এবার দুধের ডো নিয়ে নিজের পছন্দমতো সাইজে মিষ্টিগুলো বানিয়ে নিন। সবগুলো মিষ্টি বানানো হয়ে গেলে কুসুম গরম তেলে দিয়ে মিস্টিগুলো ভেজে নিতে হবে।

বেশি গরম তেলে আবার মিষ্টি ভাজবেন না। অল্প আঁচে হালকা হাতে নেড়ে নেড়ে মিষ্টিগুলো ভেজে নিতে হবে। মিষ্টির রং লালচে হয়ে এলে নামিয়ে গরম অবস্থাতেই কুসুম গরম সিরায় দিয়ে দিন।

সিরায় মিষ্টি ভিজিয়ে রাখতে হবে ১-২ ঘণ্টা। সার্ভিং ডিশে মিষ্টি নিয়ে উপরে পেস্তা বাদাম কুচি ছড়িয়ে সাজিয়ে দিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে গুঁড়া দুধের লালমোহন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে